Debit Card, Credit Card, Smart Card, e-Money, Pay-Pal , Explain In Bangla

Debit Card, Credit Card, Smart Card, e-Money, Pay-Pal , Explain In Bangla

ক্রেডিট কার্ড: ক্রেডিট কার্ডএর জন্য প্রথমে ব্যাংকে আবেদন করতে হয়। ব্যাংক সকল তথ্য যাচাই-বাছাই করে তথ্য সঠিক থাকলে অনুমোদন দেয়। অনুমোদিত কার্ডধারী একটা নির্দিষ্ট পরিমাণ টাকা বিনা বাধায় তুলতে পারে বা এম আবার নির্ধারিত সময়ের মধ্যে পরিশোধ করতে হয়, যদি নির্ধারিত সময়ের মধ্যে পরিশোধ করতে ব্যর্থ হয় তাহলে ব্যাংক টাকার উপর ‍সুদ আরোপ করে

ক্রেডিট কার্ডে ডুয়াল কারেন্সি ব্যবহার করে টাকাকে ডলারে রূপান্তর করার সুবিধা বিদ্যমান থাকে। ফলে এর মাধ্যমে দেশে-বিদেশে যে-কোনো অনলাইন ই-কমার্স সাইট থেকে কেনাকাটা করা যায়।

ডেবিট কার্ড: ব্যাংকে অ্যাকাউন্ট খোলার পর তারা আপনাকে একটি ডেবিট কার্ড দিবে। কখনও কখনও এর ব্যবহার বিনামূল্যে আবার কখনও কখনও এর জন্য ফি দিতে হয়। একটি ডেবিট কার্ড আপনাকে চেক না লিখে আপনার চেকিং অ্যাকাউন্ট থেকে অর্ধ ব্যয় করতে দেয়। ডেবিট কার্ডগুলো ক্রেডিট কার্ডের মতো দেখাচ্ছে। তবে তারা একইভাবে কাজ করে না। ক্রেডিট কার্ড আপনার ধার করা অর্থ ব্যবহার করে। ডেবিট কার্ডগুলো এমন অর্থ ব্যবহার করে, যা ইতোমধ্যে আপনার চেকিং অ্যাকাউন্টে রয়েছে।

স্মার্ট কার্ড: একটি স্মার্ট কার্ড, সাধারণত এক ধরনের চিপ কার্ড, যা একটি প্লাস্টিক কার্ড, যেটি এমবেডেড কম্পিউটার চিপ। এই চিপটি মেমরি বা মাইক্রোপ্রসেসর টাইপ, যা ডাটা সঞ্চয় করে এবং লেনদেন করে। এই ডাটা সাধারণত মান, তথ্য বা উভয়ের সাথে সম্পর্কিত এবং কার্ডের চিপে সঞ্চিত থাকে এবং প্রক্রিয়াধীন হয়।

-মানি: ই-মানি মানে হলো  ইলেকট্রনিক মানি। যেমন- ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড এবং ACH (Automated Clearing House) নেটওয়ার্ক ই-মানি-এর অন্তর্ভুক্ত। এখানে মূলত তিন ধরনের লেনদেন হয়। আপনি যখন ই-কমার্স সাইটে যেমন অনলাইনে অ্যামাজনে শপিং করেন তখন গ্রাহক থেকে বিক্রেতাদের অর্থ প্রদানে সাধারণত ই-মানি ব্যবহৃত হয়। ই-মানি’র মধ্যে সবচেয়ে জনপ্রিয় হলাে পেপাল ।

পেপাল: পেপাল হলো  একটি অনলাইন আর্থিক সেবাদানকারী বা পরিষেবা, যা আপনাকে সুরক্ষিত ইন্টারনেট অ্যাকাউন্ট ব্যবহার করে অর্থ লেনদেন করার অনুমতি দেয়। পেপাল অ্যাকাউন্টে অনলাইনে আপনার ব্যাংক অ্যাকাউন্ট, ক্রেডিট কার্ড বা ডেবিট কার্ড-এর তথ্য যুক্ত করতে পারবেন এবং যখনই আপনি পেপাল ব্যবহার করে অর্থ প্রদান করেন, তখন সংযুক্ত ব্যাংক অ্যাকাউন্ট বা কার্ড থেকে তা পরিশোধ হয়।।

ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার: এটি এমন এক ধরনের অর্থ স্থানান্তর পদ্ধতি, যেখানে সরাসরি কাগজের অর্থের হাত বদলের প্রয়ােজন ছাড়াই ব্যবসা বা স্বতন্ত্র অ্যাকাউন্টগুলোতে অর্থ স্থানান্তর করা যায়। বেতন-ভাতা প্রদান, ডেবিট কার্ড বা ক্রেডিট কার্ডে স্থানান্তর বা অন্যান্য অর্থ প্রদানের জন্য এটি ব্যবহৃত হয়।

 

0 Comments Here
Authentication required

You must log in to post a comment.

Log in
Related Post
StorialTechDebit Card, Credit Card, Smart Card, e-Money, Pay-Pal , Explain In Bangla
Debit Card, Credit Card, Smart Card, e-Money, Pay-Pal , Explain In Bangla

ক্রেডিট কার্ড: ক্রেডিট কার্ডএর জন্য প্রথমে ব্যাংকে আবেদন করতে হয়। ব্যাংক সকল তথ্য যাচাই-বাছাই করে তথ্য..


৫ টি..
৫ টি বিচিত্র  ওয়েব সাইট

আমরা প্রতিনিয়ত ইন্টারনেট ব্রাউজ করি এবং বিভিন্ন ওয়েব সাইট ভিজিট করি। এই  ইন্টারনেটে কতো বিচিত্র ওয়েব..


ইন্টারনেট কি?..
ইন্টারনেট কি? ইন্টারনেটের মালিক কে?

বর্তমান যুগে আমরা  ৬-৭ ঘন্টা না খেয়ে থাকতে পারি অথবা সারারাত না ঘুমিয়ে থাকতে পারি ।..